বাংলাদেশে এসেছেন এনডিআই এবং আইআরআই এর যৌথ প্রতিনিধি দল

ওয়াশিংটন ডিসি – আগামী ৭ জানুয়ারি ২০২৪ এ অনুষ্ঠিতব্য বাংলাদেশের সংসদীয় নির্বাচনের আগে, নির্বাচনের সময় এবং নির্বাচনের পরে সীমিত পরিসরে নির্বাচনী সহিংসতা পরিস্থিতির কারিগরি মূল্যায়ন করতে ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এবং ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এর একটি যৌথ প্রতিনিধি দল গত সপ্তাহে বাংলাদেশে এসেছেন।

প্রতিনিধি দলে আছেন পাঁচজন দীর্ঘমেয়াদী বিশ্লেষক যারা বাংলাদেশ নির্বাচন কমিশন এর অনুমোদনের ভিত্তিতে  ছয় থেকে আট সপ্তাহ বাংলাদেশে থাকবেন। কারিগরি মূল্যায়নে বিভিন্ন ধরনের নির্বাচনী সহিংসতার বিষয়ভিত্তিক বিশ্লেষণ অন্তর্ভুক্ত থাকবে, যার মধ্যে আছে দলগুলোর অভ্যন্তরীণ সংঘাত ও আন্তঃদলীয় সংঘাত, নারী ও অন্যান্য প্রান্তিক গোষ্ঠীকে লক্ষ্য করে সহিংসতা, এবং অনলাইন হয়রানি ও হুমকি। সেইসাথে এই ধরনের সহিংসতা মোকাবেলায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ভূমিকাও অন্তর্ভুক্ত থাকবে। নির্বাচন চক্রের মূল্যায়নের সময় প্রতিনিধিগণ নির্বাচনী সহিংসতার প্রভাবক ও প্রভাব মূল্যায়ন করার চেষ্টা করবেন এবং ভবিষ্যতের নির্বাচনে সহিংসতা হ্রাস করার জন্য গঠনমূলক সুপারিশ প্রদান করবেন। নির্বাচনী প্রক্রিয়া শেষ হওয়ার পর এনডিআই এবং আইআরআই নির্বাচনী সহিংসতার বিষয়ে একটি  কারিগরি মূল্যায়ন প্রতিবেদন তৈরি করবে।

আইআরআই এবং এনডিআই ৮-১১ অক্টোবর, ২০২৩ একটি যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন করেছে। এর ধারাবাহিকতায় এই সীমিত কারিগরি মূল্যায়ন দল পাঠানো হচ্ছে। প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন-এর পর্যবেক্ষণ অনুসারে কারিগরি মূল্যায়নের কাঠামো এবং পরিধি নির্ধারণ করা হয়েছে, যা বাংলাদেশের আইন অনুসারে পরিচালিত হবে ৷ বাংলাদেশের এবং আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণের নীতিমালার ঘোষণার সাথে এগুলো সামঞ্জস্যপূর্ণ, যা ২০০৫ সালে জাতিসংঘে অনুমোদিত হয়েছিল।

এনডিআই এবং আইআরআই একটি নির্দলীয়, বেসরকারি সংস্থা যা বিশ্বব্যাপী গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং চর্চাকে সমর্থন ও শক্তিশালী করে। ইনস্টিটিউটগুলো সম্মিলিতভাবে গত ৩০ বছরে ৫০ টিরও বেশি দেশে ২০০ টিরও বেশি নির্বাচন পর্যবেক্ষণ করেছে।

Up ArrowTop